× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ব্যাটসম্যানের মন খারাপ হবে ভেবে উদযাপন করেন না হাসান

ক্রীড়া প্রতিবেদক

২৪ মার্চ ২০২৩, ০৭:৪৩ এএম

ফাস্ট বোলারদের আগ্রাসনের বড় একটা প্রকাশ থাকে উইকেটের উদযাপনেও। আউট করে নিজেদের শ্রেষ্ঠত্ব আর দাপট তারা সাধারণত বুঝিয়ে দিতে চান উদযাপন দিয়েই। কত জনের কত ‘ট্রেড মার্ক’ উদযাপনও থাকে। হাসানের নেই তেমন কিছুই। এমনকি প্রথম ৫ উইকেট পাওয়ার মুহূর্তেও তাকে দেখা যায়নি তেমন কিছু করতে।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে শেষ ওয়ানডেতে বৃহস্পতিবার তিনি ৫ উইকেট নেন ৩২ রানে। ওয়ানডে ক্রিকেটে তো বটেই, স্বীকৃত ক্রিকেটেই ২৩ বছর বয়সী পেসার প্রথমবার পেলেন এই স্বাদ। অথচ মাঠে সতীর্থদের সঙ্গে ‘হাই ফাইভ’ ছাড়া তেমন বিশেষ কিছু করতে তাকে দেখা যায়নি। 

পরে ম্যাচ সেরা হয়ে সংবাদ সম্মেলনে আসা পেসারকে জিজ্ঞেস করা হলো উদযাপন না করার কারণ। তার ছোট্ট উত্তর, “করি না (উদযাপন)… জাস্ট এমনিতেই…।”

কিন্তু বোলারদের মূল লক্ষ্যই তো উইকেট শিকার করা। প্রতিটিই উইকেটই অনেক আরাধ্য! এটুকু বলার পর কারণটা একটু করে বললেন তিনি, “ব্যাটসম্যানকে আউট করার পর উদযাপন করলে ও আরেকটু মন খারাপ বেশি হতে পারে। এটা ভেবে করি না (উদযাপন)…।”

জীবনে প্রথম ৫ উইকেট পাওয়ার প্রতিক্রিয়াতেও তার নেই আনন্দের আতিশয্য, “এটা আমার প্রথম ৫ উইকেট। ঘরোয়াতেও কখনও ৫ উইকেট পাওয়া হয়নি আগে। সবমিলিয়ে আলহামদুলিল্লাহ।”

তবে মৃদুভাষী আর আচরণে ম্রিয়মান হলেও তার বোলিংয়ে ধার কম নয়। সেটা আইরিশ ব্যাটসম্যানরা এ দিন যেমন বুঝেছেন, সবশেষ টি-টোয়েন্টি সিরিজে বুঝেছেন ইংলিশ ব্যাটসম্যানরাও। ইংল্যান্ডের বিপক্ষে ওই টি-টোয়েন্টিতে সিরিজে তার ভূমিকা ছিল ভিন্ন।

ওই সিরিজে তিনি বোলিংয়ে এসেছেন পাঁচ ও চার নম্বর বোলার হিসেবে। শেষের ওভারগুলোতে দারুণ বোলিং করেছিলেন তিনি। বৃহস্পতিবার বাংলাদেশ ম্যাচ শুরু করে হাসানকে দিয়েই। তিনি এই দায়িত্বও দারুণভাবে পূরণ করেন নতুন বলে তিন উইকেট নিয়ে। পরে দ্বিতীয় স্পেলে ফিরে উইকেট নেন আরও দুটি।

হাসান জানালেন, এই ভূমিকা আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছিল তাকে। সেই অনুযায়ীই তিনি প্রস্তুতি নিয়েছেন।

“আমাকে আগেই বলা হয়েছিল শেষ ম্যাচে খেলানো হবে এবং নতুন বলে শুরু করতে হবে। ওটারই প্রস্তুতি নিয়েছি গত দুই দিন ধরেই। আসলে টি-টোয়েন্টিতে একরকম মাইন্ড সেট-আপ, ওয়ানডেতে আরেকরকম। কীভাবে শুরু করছি, এটা গুরুত্বপূর্ণ। আমি চেষ্টা করছি দুই ফরম্যাটেই ভালো বোলিং করার জন্য, ফোকাসড থাকার জন্য।”

হাসানের ৫ উইকেটের সঙ্গে এ দিন তাসকিন আহমেদ নেন ৩ উইকেট, ইবাদত হোসেন চৌধুরি ২টি। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো প্রতিপক্ষের ১০ উইকেটের সবকটি পেস বোলিংয়ে নিতে পারে বাংলাদেশ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.