× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এমিলিয়ানো মার্টিনেজের বিতর্কিত সেই উদযাপনের পুনরাবৃত্তি

স্পোর্টস ডেস্ক

২৪ মার্চ ২০২৩, ০৭:৫২ এএম

বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার প্রথম ম্যাচ, বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বীকৃতিস্বরূপ তিন তারকা জার্সি পরে প্রথম মাঠে নামার আনন্দ, পানামার বিপক্ষে প্রীতি ম্যাচে এসবের পাশাপাশি জয়ও এসেছে ২ গোলের ব্যবধানে। এল মনুমেন্টাল স্টেডিয়ামের গ্যালারিতে আর্জেন্টাইন সমর্থকেরাও ছিলেন উন্মাতাল। ম্যাচ শেষে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা দলের প্রায় সবকিছুই নানাভাবে স্মরণ করা হয়। তাহলে বিতর্কিত সেই উদযাপনই বা বাদ পড়বে কেনো।

মার্তিনেজ দ্বিতীয়বার সেই উদযাপন করতে না চাইলেও পারেননি। পানামার বিপক্ষে জয়ের পর বিতর্কিত সেই উদযাপন মার্তিনেজ একাই করেননি, তাঁর সঙ্গে যোগ দিয়েছিলেন আরও এরমান পেৎসেলা, গিদো রদ্রিগেজ, জেরোনিমো রুলি ও মার্কোস আকুনা। পাঁচজনই বিশ্বকাপের রেপ্লিকা ট্রফি কোমরের সামনের অংশে উঁচিয়ে ধরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে উদ্যাপন করেন। মনুমেন্তাল স্টেডিয়ামের দর্শকেরাও দৃশ্যটি উপভোগ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি ভাইরাল হতে সময় লাগেনি। 

আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘ক্লারিন’ জানিয়েছে, ম্যাচের আগে এই পাঁচ খেলোয়াড়কে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) স্টুডিওতে নিয়ে যাওয়া হয়েছিল সাক্ষাৎকারের জন্য। সেখানে মার্তিনেজের কাছে জানতে চাওয়া হয়েছিল, অমন উদযাপন করেছিলেন কেন? অ্যাস্টন ভিলা গোলকিপার সে ব্যাখ্যায় না গিয়ে সরাসরি ভুল স্বীকার করেন, ‘ওটা ভুল ছিল। (আকুনাকে দেখিয়ে) সে বলেছিল কোপা আমেরিকার মতো কোরো না। কিন্তু আমি বোকার মতো কাজটা করে বসি। বুঝতে পারিনি এটা নিয়ে এত কথা হবে। বিশ্বকাপের চেয়ে বেশি কথা হয়েছে ওই উদযাপন নিয়ে।’

ফিফার বর্ষসেরা ‘বেষ্ট’ পুরস্কারে সেরা গোলকিপার হওয়ার পর মঞ্চে কিন্তু ওই উদযাপন করতে দেখা যায়নি মার্তিনেজকে। এ বিষয়ে সাক্ষাৎকারে মার্তিনেজ মজার কিছু কথা বলেছেন, ‘অনুষ্ঠানটিতে অংশ নিতে ফ্রান্সে যাওয়ার পথে আমার স্ত্রী অনুরোধ করেছিল উদযাপনটি যেন না করি। বলেছিলাম, না আমার ভালোবাসা, ওটা করব না। ওই উদ্যাপন করলে আমি মঞ্চ থেকে নামতে পারব না। ওটা ফ্রান্সের প্যারিসে...ওখানে অমন কিছু করলে বাড়ি ফিরতে পারব না। তোমাকেও হারাতে হবে। আর কখনো ইউরোপে ঢুকতে পারব না।’

প্রসঙ্গত, বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ার পর টুর্নামেন্টে সেরা গোলকিপারের পুরস্কার ‘গোল্ডেন গ্লোভস’ নিতে মঞ্চে উঠেছিলেন মার্তিনেজ। পুরস্কারটি নিয়ে তা ঠিক কোমরের সামনের অংশে ধরে উদযাপন করেন মঞ্চেই—যে দৃশ্য অনেকেরই ভালো লাগেনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.