× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘ব্যালন ডি’অরের দৌড়ে মেসির চেয়ে এগিয়ে হলান্ড’

ক্রীড়া ডেস্ক

১১ মে ২০২৩, ০৯:২৫ এএম

৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা এনে দেওয়ার পর একের পর এক পুরস্কার ধরা দিচ্ছে লিওনেল মেসির হাতে। অনেকে মনে করছেন অষ্টমবারের মতো ব‍্যালন ডি’অর জিততে যাচ্ছেন তিনি। তবে এই ব‍্যাপারে ততটা নিশ্চিত নন লুইস ফিগো। পর্তুগালের সাবেক এই উইঙ্গার বড় করে দেখছেন চ‍্যাম্পিয়ন্স লিগের পারফরম‍্যান্সকে। সেখানে তার চোখে এগিয়ে ম‍্যানচেস্টার সিটি স্ট্রাইকার আর্লিং হলান্ড।

হার দিয়ে শুরুর পর কাতার বিশ্বকাপে দুর্দান্ত ফুটবল উপহার দেয় আর্জেন্টিনা। আর এতে সামনে থেকে নেতৃত্ব দেন অধিনায়ক মেসি। রুদ্ধশ্বাস ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে লাতিন আমেরিকার দেশটি জেতে তৃতীয় শিরোপা।আসর জুড়ে চোখধাঁধানো পারফরম্যান্স উপহার দেন মেসি। ৭ ম্যাচে করেন ৭ গোল, সঙ্গে অবদান রাখেন তিনটি গোলে। ক‍্যারিয়ারে দ্বিতীয়বারের মতো জেতেন টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বল।

এবারের মৌসুমে পিএসজির হয়েও ভালোই খেলছেন মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৭ ম্যাচে নিজে ২০ গোল করেছেন তিনি। অবদান রেখেছেন ১৯টিতে। কিন্তু তার দল পিএসজির চ্যাম্পিয়ন্স লিগে পথচলা থেমে গেছে শেষ ষোলোতেই।

ম্যানচেস্টার সিটি এখনও টিকে আছে ইউরোপ সেরার মঞ্চে। গত মঙ্গলবার রাতে সেমি-ফাইনালের প্রথম লেগে রিয়াল মাদ্রিদের মাঠে তারা ড্র করেছে ১-১ গোলে। দ্বিতীয় লেগ আগামী বুধবার ইতিহাদ স্টেডিয়ামে। প্রিমিয়ার লিগেও শীর্ষে আছে সিটি। মৌসুমে দলটির এমন দারুণ পথচলায় বড় অবদান হলান্ডের। এবারই সিটিতে যোগ দিয়ে ধারাবাহিকভাবে গোল করে যাচ্ছেন তিনি। গড়ছেন একের পর এক রেকর্ড।

সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৪৭ ম্যাচে ৫১ গোল করেছেন বিশ্বকাপে না খেলা নরওয়ের এই স্ট্রাইকার। চলতি মৌসুমে তিন শিরোপা জয়ের সুযোগ রয়েছে হলান্ডের। এফএ কাপ, প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ। এফএ কাপ ফাইনালের প্রথম রাউন্ডে আগামী ৩ জুন ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে সিটি।

গত সোমবার ফ্রান্সের প্যারিসে দেওয়ার হয় লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড। ক্রীড়াঙ্গনের সম্মানজনক এই পুরস্কারটি ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো জেতেন মেসি। ফুটবলারদের মধ্যে আর কেউ জিততে পারেননি একবারও।ওই অনুষ্ঠানে শুভেচ্ছাদূত হিসেবে ছিলেন ফিগো। সেখানেই ব্যালন ডি’অর নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সাবেক এই উইঙ্গার।

'আমি মেসিকে নির্বাচন করব না, কারণ সে এখন আর চ্যাম্পিয়ন্স লিগে নেই। আমার মনে হয়, যারা ব্যালন ডি’অর এ ভোট দেন, তাদের সিদ্ধান্তে এই প্রতিযোগিতার অনেক প্রভাব রয়েছে।'

'বাছাই করা সত্যিই কঠিন; এটা নির্ভর করবে বাকি মৌসুমের ওপর। বিশেষ করে, আমাদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের জন্য অপেক্ষা করতে হবে, যা অনেক পার্থক্য গড়ে দিতে পারে। তবে আমি সম্ভবত হালান্ডকে এগিয়ে রাখব। সে এখনও প্রতিযোগিতায় আছে এবং একটি দুর্দান্ত মৌসুম কাটাচ্ছে।'

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.