× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে ১৫ বছরের হাবিবা

ক্রীড়া ডেস্ক

১৭ এপ্রিল ২০২৪, ১৫:২৪ পিএম । আপডেটঃ ১৭ এপ্রিল ২০২৪, ১৫:২৫ পিএম

পায়ের চোট সেরে প্রায় দশ মাস পর জাতীয় দলে ফিরলেন রুবাইয়া হায়দার। প্রথমবার ডাক পেলেন ১৫ বছর বয়সী পেসার হাবিবা ইসলাম। ভারতের বিপক্ষে সামনের টি-টোয়েন্টি সিরিজে নতুন মুখ এই একটিই।

বিসিবি মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পাঁচ ম্যাচ সিরিজের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে। নিগার সুলতানার নেতৃত্বাধীন দলে পেস বিভাগের শক্তি বাড়ানো হয়েছে।

মারুফা আক্তার ও ফারিহা ইসলামের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে দলে ডাক পেয়েছেন ১৫ বছর বয়সী হাবিবা। গত জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় সিরিজে ৫ ইনিংসে ১ উইকেট নিয়েছিলেন তিনি।

দল থেকে বাদ ফারজানা আক্তার ও সুমাইয়া আক্তার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ সিরিজে দুজনের কেউই কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। 

হংকংয়ে গত বছরের জুনে উইমেন'স ইমার্জিং এশিয়া কাপে পায়ের চোটে পড়েন রুবাইয়া। এরপর থেকেই মাঠের বাইরে তিনি। অস্ট্রেলিয়া সিরিজ চলাকালে শেষ হয় তার পুনর্বাসন প্রক্রিয়া। তখন দলের সঙ্গে কিছুদিন অনুশীলনও করেন বাঁহাতি কিপার-ব্যাটার।

বিসিবির সরবরাহকৃত ভিডিওবার্তায় দলের পরিবর্তনের ব্যাখ্যা দিয়েছেন নারী দলের নির্বাচক সাজ্জাদ আহমেদ। 

তিনি বলেন, দলে খুব একটা পরিবর্তন নেই। আমরা আপাতত বেশি পরিবর্তন করছিও না। আমরা সিলেট যেহেতু স্পোর্টিং উইকেটে খেলব, আমার মনে হয় উইকেট পেস বোলারদের সহায়তা করবে। এজন্য আমরা বাড়তি একজন পেসার নিয়েছি। ব্যাটার সুমাইয়া আক্তারের জায়গায় আমরা পেসার হাবিবা ইসলাম পিংকিকে নিয়েছি। আরেকটা সুখবর হচ্ছে, আমাদের ওপেনার ও উইকেটরক্ষক ব্যাটার রুবায়া হায়দার ঝিলিক চোট কাটিয়ে ফিরেছে। ব্যাকআপ উইকেটরক্ষক (ফারজানা হক) লিজার জায়গায় ঝিলিক এসেছে। 

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের সবকটিই হবে সিলেটে। সিরিজটি স্পোর্টিং উইকেটে খেলার পরিকল্পনা থেকে বাড়তি পেসার নেওয়ার কথা বলেছেন সাজ্জাদ।

তিনি বলেন, হাবিবা পিংকিকে সিলেটের উইকেটের কথা বিবেচনা করা নেওয়া হয়েছে। আমরা একটু পরিবর্তন করতে চাচ্ছি। গত সিরিজে আমরা মারুফা (আক্তার) ও (ফারিহা ইসলাম) তৃষ্ণা, দুইজন পেস বোলার নিয়ে খেলেছি। তাই আমরা একজন ব্যাক আপ পেস বোলার নিচ্ছি। আমরা হয়তোবা ওই ফরমেশনে যাব। কয়েকটা ম্যাচে হয়তো দুইটা করে পেস বোলার খেলবে।

এছাড়া সাজ্জাদের চোখে, বর্তমান দলে অটো চয়েজ রুবাইয়া। 

‘ঝিলিক আমাদের খুবই সম্ভাবনাময় ব্যাটার। ও সবশেষ ইমার্জিং এশিয়া কাপ খেলেছে। তখন চোটে পড়েছিল। দীর্ঘ প্রক্রিয়া শেষে অনেক দিন পর সে চোটমুক্ত হয়ে দলে ফিরেছে। সে দলে অটোমেটিক চয়েজ।’

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামী ২৮ এপ্রিল শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। ২৩ তারিখেই চলে আসবে ভারতের ক্রিকেটাররা। আর আগামী শনিবার থেকে শুরু হবে নিগার সুলতানা, নাহিদা আক্তারদের আনুষ্ঠানিক অনুশীলন। 

একই মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচ ৩০ এপ্রিল। আউটার মাঠে পরের দুই ম্যাচ যথাক্রমে ২ ও ৬ মে। শেষ ম্যাচ আবার মূল মাঠে, ৯ মে। মূল মাঠের তিনটি ম্যাচই হবে দিবা-রাত্রির। খেলা শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। অন্য দুই ম্যাচ শুরু দুপুর ২টায়।  

আগামী সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশের মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসর। ভারত সিরিজ দিয়েই ওই বিশ্ব আসরের প্রস্তুতি শুরুর কথা বলেছেন নির্বাচক সাজ্জাদ। 

বাংলাদেশ স্কোয়াড

নিগার সুলতানা (অধিনায়ক), নাহিদা আক্তার (সহ-অধিনায়ক), মুর্শিদা খাতুন, সোবহানা মোস্তারি, স্বর্ণা আক্তার, রিতু মনি, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, ফারিহা ইসলাম, শরিফা খাতুন, দিলারা আক্তার, রুবাইয়া হায়দার, হাবিবা ইসলাম।

স্ট্যান্ডবাই: সুমাইয়া আক্তার, নিশিতা আক্তার

নতুন মুখ: হাবিবা ইসলাম

দলে ফিরলেন: রুবাইয়া হায়দার

বাদ পড়লেন: ফারজানা হক লিসা, সুমাইয়া আক্তার

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.