× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতের কাছে বড় হারে বিদায়ের পথে টাইগাররা

ক্রীড়া ডেস্ক

২৩ জুন ২০২৪, ০৯:২৪ এএম

সুপার এইটপর্বে টানা দুই ম্যাচে হার। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেলো। যা একটু সুযোগ আছে কেবলই কাগজে-কলমে। বাস্তবতা যদিও অনেক দূরে।

শনিবার অ্যান্টিগার নর্থ সাউন্ডে ভারতের কাছে ৫০ রানের বড় ব্যবধানে হেরেছে নাজমুল হোসেন শান্তর দল। শেষ ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারালেও অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করতে হবে টাইগারদের।

বলা যায়, কার্যত টাইগারদের বিদায় হয়ে গেছে আজকের হারেই। অন্যদিকে টানা দ্বিতীয় জয় নিয়ে গ্রুপের শীর্ষে উঠেছে ভারত।

বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য ছিল বিশাল, ১৯৭ রানের। শুরু থেকেই নেতিবাচক ব্যাটিংয়ে কখনই লড়াইয়ে ছিল না টাইগাররা। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৪৬ রানে থামে বাংলাদেশের ইনিংস।

লিটন কুমার দাস শুরুটা বেশিরভাগ সময় ভালো করেন। কিন্তু একটি বা দুটো বাউন্ডারির পরই যেন দম শেষ হয়ে যায়। এদিনও ভারতের বিপক্ষে দেখেশুনে শুরু করেন। হার্দিক পান্ডিয়ার বলে একটি ছক্কাও হাঁকালেন। কিন্তু দর্শনীয় ছক্কার পরের বলেই ডিপ স্কয়ারে ক্যাচ আউট তিনি। ৬ ওভারের পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ৪২ রান তোলে বাংলাদেশ।

আরেক ওপেনার তানজিদ হাসান তামিম খেলেছেন বেশ ধীর গতিতে। ৩১ বলে ২৯ করে শেষ পর্যন্ত কুলদ্বীপ যাদবের বলে এলবিডব্লিউ হয়েছেন তিনি। তাওহিদ হৃদয়কেও বেশিক্ষণ টিকতে দেননি ভারতীয় এই স্পিনার। ৬ বলে ৪ করে হৃদয়ও এলবিডব্লিউয়ের শিকার।

কুলদ্বীপের তৃতীয় শিকার সাকিব আল হাসান। তিনিও লিটনের মতো ছক্কা হাঁকিয়ে পরের বলেই মারতে গিয়ে ক্যাচ দিয়ে ফিরেছেন (৭ বলে ১১)।

নাজমুল হোসেন শান্ত দায়িত্ব নিয়ে খেলছিলেন। কিন্তু তার ইনিংসটাও দলকে জয়ের পথে এগিয়ে নেওয়ার মতো ছিল না। ৩২ বলে ১ চার আর ৩ ছক্কার ৪০ রান করে বুমরাহকে খেলতে গিয়ে সোজা আকাশে বল তুলে দেন বাংলাদেশ অধিনায়ক। এরপর ৪ বলে ১ করেন জাকের আলি।

শেষদিক রিশাদ হোসেন দেখিয়েছেন টি-টোয়েন্টি কীভাবে খেলতে হয়। ১০ বলে ১ চার আর ৩ ছক্কায় ২৪ রান তুলে দিয়ে যান এই লোয়ার অর্ডার। মাহমুদউল্লাহর ব্যাট থেকে আসে ১৫ বলে ১৩।

ভারতের কুলদ্বীপ যাদব ১৯ রান খরচায় নেন ৩টি উইকেট। দুটি করে উইকেট অর্শদীপ সিং আর জাসপ্রিত বুমরাহর। এর আগে হার্দিক পান্ডিয়ার ঝোড়ো ফিফটি আর কোহলি-রিশাভের ব্যাটে চড়ে ৫ উইকেটে ১৯৬ রানের বিশাল পুঁজি গড়েছিল ভারত।

অ্যান্টিগার স্যার ভিড রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। তার সঙ্গে দ্রুত গতিতে রান তোলায় ছিলেন কোহলিও।

মারকুটে শুরু করা রোহিতকে বেশিক্ষণ যেতে দেননি সাকিব আল হাসান। চতুর্থ ওভারে ভারতীয় অধিনায়ককে জাকির আলির হাতের ক্যাচ বানান সাকিব। ১১ বলে ২৩ রান করে ফেরত যান রোহিত।

চলতি বিশ্বকাপে অফফর্মে থাকা কোহলি বাংলাদেশের বিপক্ষে যেন জ্বলে উঠেছিলেন। মারকুটে খেলে ২৮ বলে ৩৭ রান তুলে ফেলেন তিনি। তবে এখানেই তাকে আটকে দেন বাংলাদেশ পেসার তানজিম হাসান সাকিব।

নবম ওভারের প্রথম বলে তানজিম সাকিবকে ডাউন দ্য উইকেটে এসে বাউন্ডারি হাঁকাতে যান কোহলি। তবে বল ব্যাটে স্পর্শ না করে স্টাম্প ভেঙে দেয়। ওই ওভারের তৃতীয় বলে সূর্যকুমার যাদবকে ফেরান তানজিম সাকিব। ডানহাতি এই ব্যাটারকে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচ বানান তিনি।

১২তম ওভারে রিশাদ হোসেনের দ্বিতীয় বলে ছক্কা ও তৃতীয় বলে চার হাঁকিয়েছেন রিশাভ পান্ত। তবে পরের বলে তাকে খুঁজতে হলো প্যাভিলিয়নের পথ। রিশাদকে রিভার্স সুইপ করতে গিয়ে তানজিম সাকিবের হাতে ক্যাচ হলেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার। ২৪ বলে ৩৬ রান করে ফেরত যেতে হলো পান্তকে।

রিশাদের বলে বোল্ড হওয়ার আগে ২৪ বলে ৩৪ রান করেন শিবম দুবে। শেষদিকে মারকুটে ব্যাটিং করে ফিফটি করেন হার্দিক পান্ডিয়া। ২৭ বলে ৫০ রানে (৪ বাউন্ডারি ৩ ছক্কায়) অপরাজিত থাকেন তিনি। তার সঙ্গে ৫ বলে ৩ রানে অপরাজিত ছিলেন অক্ষর প্যাটেল।

বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নেন তানজিম হাসান সাকিব ও রিশাদ হোসেন। ১টি উইকেট শিকার করেন সাকিব আল হাসান।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.