× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টাইগ্রেসদের শেষ প্রতিপক্ষ ইংল্যান্ড

২৬ মার্চ ২০২২, ২১:২৮ পিএম

ফাইল ছবি

বাংলাদেশ নারী ক্রিকেট দল নারী ওয়ানডে বিশ্বকাপে খুব একটা আলো ছড়াতে পারেনি। আট দলের প্রতিযোগিতায় শেষ চারে জায়গা করে নিতে পারেননি টাইগ্রেসরা। তবে প্রাপ্তির খাতাটাও একেবারে শূন্য নয়। বিশ্বকাপ মিশনে গ্রুপ পর্বের শেষ ম্যাচে লাল সবুজের প্রতিনিধিরা মাঠে নামবে ইংল্যান্ডের বিপক্ষে।

রোববার (২৭ মার্চ) নিউজিল্যান্ডের ওয়েলিংটনে বাংলাদেশ সময় ভোর ৪টায় ইংলিশদের মোকাবিলায় মাঠে নামবে টাইগ্রেসরা।

নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলছে নিগার সুলতানা জ্যোতিরা। শুরুটা আবার নিউজিল্যান্ডের মতো কঠিন কন্ডিশনে অংশগ্রহণের মাধ্যমে। তারপরও পারফরম্যান্সে মেয়েরা ভয় ধরিয়ে দিয়েছে ক্রিকেট পরাশক্তির দেশগুলোকে।

নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল। ২০৭ রানের মোকাবিলায় ব্যাট করতে নেমে বাংলাদেশের মেয়েরা প্রোটিয়াসদের বিপক্ষে হারে ৩২ রানে। তবে লড়াইটা জমেনি স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচে সালমারা হারে ৯ উইকেটের ব্যবধানে। এরপর তৃতীয় ম্যাচে বাংলাদেশ পায় সে কাঙ্ক্ষিত জয়ের দেখা। পাকিস্তানকে ৯ রানের ব্যবধানে হারিয়ে নিজেদের প্রথম বিশ্বকাপকে স্মরণীয় করে রাখে।

তবে পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের খুব কাছাকাছি গিয়েও ৪ রানে হারের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়ে জ্যোতিরা। নিজেদের পঞ্চম ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েরা হারে ১১০ রানের বড় ব্যবধানে। ভারতের বিপক্ষে লড়াইটা ঠিক জমিয়ে তুলতে না পারলেও, অস্ট্রেলিয়ার মেয়েদের মনে ভয় ধরিয়ে দিয়েছিল সালমা খাতুনরা। তবে টাইগ্রেসদের সংগ্রহটা কম ছিল বলে, এই যাত্রায় বেঁচে যায় অজি মেয়েরা। পাঁচ উইকেটে হারে বাংলাদেশ।

নিজেদের বিশ্বকাপ মিশনে বাংলাদেশের শেষ প্রতিপক্ষ ইংল্যান্ড। কাগজ কলমে ইংলিশরা জ্যোতিদের চেয়ে বেশ এগিয়ে। তবুও দিন শেষে মাঠের লড়াইয়ে যারা এগিয়ে থাকে তারাই জেতে ম্যাচ। সাকিব-তামিমরা অনেকবার ইংলিশদের বিশ্বকাপের ম্যাচে হারিয়ে ক্রিকেট বিশ্বকে তাকি লাগিয়ে দিয়েছিল। এবার পালা সালমা-জ্যোতিদের।

এদিকে ছয় ম্যাচের পাঁচটিতে হেরে আগেই আসর থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। তাই বিশ্বকাপ মিশনে নিজেদের শেষ ম্যাচটি শুধুই নিয়ম রক্ষার। তবে ইংল্যান্ডের জন্য ম্যাচটি বাঁচা মরার। টুর্নামেন্টে ৭ ম্যাচের সবকটিতে জিতে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে ৬ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার মেয়েরা। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তালিকার তিনে থাকলেও, ক্যারিবীয়ান মেয়েদের শেষ চারের ভাগ্য নির্ভর করছে ইংল্যান্ড ও ভারতের ম্যাচের ওপর।

ভারত নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। শেষ চারে জায়গা করে নিতে জয়ের বিকল্প নেই ইংল্যান্ড ও ভারতের মেয়েদের। ৬ ম্যাচে দুই দলের পয়েন্ট সংখ্যা সমান ৬ করে। এই দুই দলের যে কোনো এক দলের হারলে, ভাগ্য খুলে যাবে ক্যারিবীয়দের। এদিকে বাংলাদেশের সঙ্গে আসর থেকে ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড ও পাকিস্তানের।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.