× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে আফগানিস্তানকে পেছনে ফেলল টাইগাররা

স্পোর্টস ডেস্ক

০৫ মে ২০২২, ২৩:০৮ পিএম

ফাইল ছবি

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট তথা টি-টোয়েন্টিতে এশিয়ার সেরা দলগুলোর মধ্যে অন্যতম আফগানিস্তান। ক্রিকেটের এই উঠতি দলটি টি-টোয়েন্টি ফরম্যাটে দুর্দান্ত খেলে যাচ্ছে।

আফগানিস্তান নিজেদের খেলা ৯১টি টি-টোয়েন্টির মধ্যে ৬১টি ম্যাচে জয় পেয়েছে। অথচ বাংলাদেশ ১২৫ ম্যাচে জয় পেয়েছে মাত্র ৪৪টিতে। আর সবশেষ ৯১টি টি-টোয়েন্টিতে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ৩৪টিতে। যেখানে আফগানিস্তানের জয় ৯১ ম্যাচে ৬১টি।  

এশিয়ার অন্যতম সেরা দল ভারত সবশেষ ৯১ ম্যাচে জয় পেয়েছে ৬২টি ম্যাচে। পাকিস্তান সবশেষ ৯১ ম্যাচের মধ্যে জয় পেয়েছে ৬০টিতে। আর শ্রীলংকা সবশেষ ৯১ ম্যাচের মধ্যে জয় পেয়েছে মাত্র ২৮টি।

সবশেষ ৯১টি টি-টোয়েন্টি ম্যাচে জয়ের দিক থেকে ভারতের পরেই আছে আফাগানিস্তান, এরপর পাকিস্তান, বাংলাদেশ তারপর শ্রীলংকা। 

টি-টোয়েন্টি ক্রিকেটে ৯১ ম্যাচে জয়ের দিক থেকে আফগানিস্তান এগিয়ে থাকলেও আইসিসির সবশেষ র‌্যাংকিংয়ে আফগানদের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।  
গত বছরের মে থেকে জয়ের দিক থেকে বাংলাদেশ এগিয়ে থাকায় আফগানদের পেছনে ফেলেছে টাইগাররা। 

আইসিসির বার্ষিক হালনাগাদে বাংলাদেশ এগিয়েছে এক ধাপ। টেস্টে আগের মতোই নবম ও ওয়ানডেতে সপ্তম স্থানে রয়েছে তারা।

আইসিসির বার্ষিক হালনাগাদ প্রকাশ করা হয় বুধবার। তিন সংস্করণে শীর্ষস্থানে কোনো পরিবর্তন আসেনি। টেস্টে আগের মতোই অস্ট্রেলিয়া, ওয়ানডেতে নিউজিল্যান্ড ও টি-টোয়েন্টিতে ভারত শীর্ষে আছে।
২০২১ সালের মে থেকে দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ। আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে ৫০ ভাগ করে।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দেশের মাটিতে স্পিন মঞ্চ সাজিয়ে অস্ট্রেলিয়া (৪-১) ও নিউজিল্যান্ডের বিপক্ষে (৩-২) সিরিজ জেতে বাংলাদেশ। এর আগে জিম্বাবুয়েতে সিরিজ জেতে ২-১ ব্যবধানে। এই জয়গুলো র‌্যাংকিংয়ে উন্নতিতে বড় ভূমিকা রেখেছে।
দুই রেটিং পয়েন্ট বেড়ে বাংলাদেশের নতুন রেটিং এখন ২৩৩।

আফগানিস্তান এ সময় ৬ রেটিং পয়েন্ট হারিয়েছে। ২২৬ রেটিং নিয়ে দুই ধাপ পিছিয়ে দশ নম্বরে নেমে গেছে দলটি। এক ধাপ এগিয়ে নবম স্থানে উঠেছে শ্রীলংকা, তাদের পয়েন্ট ২৩০।

শীর্ষস্থান ধরে রাখা ভারতের রেটিং পয়েন্ট আগের মতোই ২৭০। তবে দুইয়ে থাকা ইংল্যান্ডের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে দলটি, ইংলিশরা চার পয়েন্ট হারিয়েছে (২৬৫)। তিন পয়েন্ট হারিয়েছে তৃতীয় স্থানে থাকা পাকিস্তান (২৬১)।

নিউজিল্যান্ডকে পেছনে ফেলেছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ২৫০ পয়েন্ট নিয়ে কেন উইলিয়ামসনের দল রয়েছে ষষ্ঠ স্থানে। ২৫৩ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা চতুর্থ এবং ২৫১ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার অবস্থান পঞ্চম।

২৪০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের এক ধাপ ওপরে সপ্তম স্থানে রয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.