× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চেলসিকে হারিয়েই এফএ কাপ জিতল লিভারপুল

স্পোর্টস ডেস্ক

১৫ মে ২০২২, ০১:৪৮ এএম

ছবি: সংগৃহীত

একই ভেন্যু। সেই দুই দল। ঠিক যেন মাস তিনেক আগের লিগ কাপের ফাইনালের পুনরাবৃত্তি হলো। লিভারপুল দাপট দেখালেও দিক না হারিয়ে পাল্টা আক্রমণে ভীতি ছড়াল চেলসি। পরতে পরতে উত্তেজনায় ঠাসা লড়াই নির্ধারিত ও অতিরিক্ত সময় পেরিয়ে গড়াল টাইব্রেকারে। স্নায়ুচাপের রোমাঞ্চকর সেই লড়াইয়ে জিতে এফএ কাপ জয়ের উল্লাসে মাতল ইয়ুর্গেন ক্লপের দল।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার শিরোপা লড়াইয়ে নির্ধারিত ও অতিরিক্ত সময় ছিল গোলশুন্য ড্র। পরে পেনাল্টি শুট আউটে ৬-৫ গোলে জিতে মৌসুমে দ্বিতীয় শিরোপা ঘরে তুলল লিভারপুল।

আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকে চাপ বাড়ানো লিভারপুল অষ্টম মিনিটে এগিয়ে যেতে পারতো। প্রতিপক্ষের রক্ষণ ভেঙে ডি-বক্সে ঢুকে শট নেন লুইস দিয়াস। পা দিয়ে কোনোমতে ঠেকিয়ে দেন গোলরক্ষক এদুয়াঁ মঁদি, তারপরও বল যাচ্ছিল লক্ষ্যের দিকে। শেষ মুহূর্তে বল বিপদমুক্ত করেন মিডফিল্ডার নাবি কেইতা।

প্রথম ১৫ মিনিটে ঘর সামলানোয় ব্যস্ত সময় কাটানোর পর প্রথম আক্রমণে ওঠে চেলসি। তবে ডি-বক্সে রোমেলু লুকাকুর হ্যান্ডবলে তা ভেস্তে যায়। এরপর আবারও লিভারপুলের আক্রমণের ঢেউ।

খেলার ধারার বিপরীতে ২৭তম মিনিটে সুবর্ণ সুযোগ পেয়ে যায় চেলসি। ক্রিস্টিয়ান পুলিসিকের দারুণ পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে নিচু শট নেন মার্কোস আলোনসো, এগিয়ে গিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক আলিসন।

খানিক পর কয়েক মিনিটের মধ্যে লিভারপুল শিবিরে বড় ধাক্কা হয়ে আসে চোট শঙ্কা। মাঠে প্রাথমিক চিকিৎসা নিয়ে আলিসন খেলায় ফিরলেও পারেননি মোহামেদ সালাহ। পায়ে অস্বস্তি নিয়ে ৩৩তম মিনিটে মাঠ ছাড়েন তিনি, বদলি নামেন দিয়োগো জটা।

মৌসুম শেষের ভীষণ ব্যস্ত এই সময়ে আগামী দুই সপ্তাহে প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়ে শেষ ২ রাউন্ড ও চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলবে লিভারপুল। বড় কোনো চোট এড়াতেই হয়তো আগেভাগে সালাহকে তুলে নেন কোচ।

বিরতির আগে দুই দলই একটি করে হাফ-চান্স পায়। কিন্তু গোলমুখে জটার ভলি ক্রসবারের ওপর দিয়ে যাওয়ার পর চেলসির সবচেয়ে দামি ফুটবলার লুকাকুও বল আকাশে তোলেন।

দ্বিতীয়ার্ধ শুরু হতেই চেলসির আক্রমণ। প্রথম দুই মিনিটে দারুণ দুটি সুযোগও তৈরি করে তারা। পুলিসিকের জোরাল শট আলিসন ঝাঁপিয়ে ঠেকানোর পর বাঁ দিক থেকে আলোনসোর বাঁকানো ফ্রি কিকে বল গোলরক্ষককে ফাঁকি দিয়ে ক্রসবারে লাগে।

প্রথমার্ধে বারবার চেলসি শিবিরে ভীতি ছড়ানো দিয়াস ৫২তম মিনিটে আবারও একটুর জন্য জালের দেখা পাননি। ডি-বক্সের বাইরে থেকে কলম্বিয়ান ফরোয়ার্ডের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। আট মিনিট পর আরেকবার হতাশ করেন তিনি।

বাকি সময়েও ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেননি ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। ৮৩তম মিনিটে সাদিও মানের পাস ধরে দিয়াসের শট কাছের পোস্ট কাঁপায়। পরক্ষণে আবারও দুর্ভাগ্য বাঁধ সাধে লিভারপুলের পথে; এবার কাছ থেকে জটার নেওয়া শট পোস্টে বাধা পায়।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে আধিপত্য করে চেলসি। দুটি সুযোগও তৈরি করে তারা, যদিও উল্লেখযোগ্য কিছু করতে পারেনি কেউ। আর পরের ১৫ মিনিটে অপরিকল্পিত আক্রমণে কেবল সময় অতিবাহিত হয়েছে।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.