× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নাক ডাকার সমস্যা, সনাক্ত করবে গুগল

০৭ জুন ২০২২, ১২:৩৯ পিএম

গুগল নিয়মিত নতুন ফিচার আনছে। সেই ধারাবাহিকতায় এবার সর্দি-কাশির সমস্যা সনাক্ত করার জন্য দুইটি ডিটেকশন ফিচার যুক্ত করতে কাজ করছে গুগলের ডেভেলপাররা।

ফিচার দুইটি আপাতত পিক্সেল ও অ্যান্ড্রয়েড ভার্সনে আনার জন্য কাজ করছে গুগল। সব ঠিকঠাক থাকলে ফিচার দুটি পিক্সেল ভার্সন উন্মুক্ত হবে। এরপর ধীরে ধীরে অ্যান্ড্রয়েড ভার্সনে উন্মুক্ত করা হবে।

টেকভিত্তিক সংবাদ মাধ্যম নাইটুফাইভ এর রিপোর্ট অনুসারে, গুগল ‘ই-স্লিপ অডিও কালেকশন’ নামের একটি গবেষণা চালাচ্ছে। প্রাথমিক ভাবে এটি গুগলের কর্মীদের জন্য প্রযোজ্য হবে। পরবর্তীতে ফিচারটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

নাইনটুফাইভের রিপোর্টে আরও বলা হয়েছে, ওই গবেষণায় অংশ নিতে হলে অংশগ্রহণকারীদের ফুল টাইম গুগল কর্মী হতে হবে। সঙ্গে অ্যান্ড্রয়েড ফোন থাকতে হবে।

এছাড়া সমীক্ষার অন্যান্য শর্তের মধ্যে একটি হল, ‘একই ঘরে একজনের বেশি প্রাপ্তবয়স্ক স্লিপার ছাড়া আর কাউকে রাখা যাবে না, বিশেষ করে এমন কেউ যিনি কোনও কোম্পানির জন্য কাজ করেন’।

এ বিষয়ে গুগল জানিয়েছে, তাদের হেলথ সেনসিং টিম ইতোমধ্যে সক্রিয় ভাবেই দুটি ফিচারের ওপর কাজ করছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই অ্যাডভান্স সেনসিং ক্যাপাবিলিটি ও অ্যালগরিদম যুক্ত টুল ব্যবহার করে ঘুমের উপযোগিতা নিয়ে সচেতন হতে পারবেন। ঘুমের সময় রেকর্ড করা অডিও কালেকশনের মাধ্যমে পর্যাপ্ত ডাটা ডেলিভারি করে অ্যালগরিদম ডেভেলপ করা হবে।

উল্লেখ্য, ‘অ্যাডভান্স সেনসিং ক্যাপাবিলিটি ও অ্যালগরিদম’ বেড সাইড মনিটরিং ফিচারের মাধ্যমে ফোনের ডিভাইসে কাজ করবে। এতে ফিচার ব্যবহারকারীদের রাতে ঘুমের অবস্থা কেমন তা জানা যাবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.