× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম-এর অবদান চির জাগরূক হয়ে থাকবে: মোস্তাফা জব্বার

০১ ডিসেম্বর ২০২১, ০১:৩০ এএম

বিশিষ্ট নজরুল গবেষক, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম- এর মৃত্যুতে গভীর শ্রদ্ধা, শোক ও দু:খ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মোস্তাফা জব্বার আজ এক শোকবার্তায় বলেন, বাংলা সাহিত্য, জাতীয় কবি নজরুল চর্চা এবং বাঙালি জাতীয়তাবাদের বিকাশে অধ্যাপক রফিকুল ইসলাম-এর অবদান চির জাগরূক হয়ে থাকবে। তিনি বলেন, তার মৃত্যুতে একটি নক্ষত্রের পতন হয়েছে। অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক হিসেবে তার অবদান ভাস্কর হয়ে থাকবে উল্লেখ করে তিনি বলেন বাঙালির মুক্তির সংগ্রামের প্রত্যক্ষ সাক্ষী ইতিহাস গ্রন্থিত করেছেন তার লেখায়। বাংলা ভাষা আন্দোলন নিয়ে গ্রন্থ রচনা, শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে প্রথম গ্রন্থ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাসের প্রথম গ্রন্থটিসহ প্রায় ৩০টি বই লেখা এবং সম্পাদনা করেছিলেন।

বীর মুক্তিযোদ্ধা মোস্তাফা জব্বার ৬৮ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ছাত্র হিসেবে তার প্রিয় শিক্ষক অধ্যাপক রফিকুল ইসলামের অবদান তুলে ধরে বলেন, ৬৮ সাল থেকে আজীবন রফিক স্যার আমার উপদেষ্টা, অভিভাবক –দিক নির্দেশক। কম্পিউটারে বাংলা ভাষা প্রবর্তনে রফিকুল ইসলামের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে উল্লেখ করে মন্ত্রী তার প্রিয় এই শিক্ষকের স্মৃতি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

মোস্তাফা জব্বার আরও বলেন, অধ্যাপক রফিকুল ইসলাম-এর দেখানো এবং শেখানো পথ অনুসরণ করে আমাদের সামনে এগুতে হবে । তিনি বলেন, তার মৃত্যুতে জাতির অপুরণীয় ক্ষতি হয়েছে। তার শুন্যতা পুরণ হবার নয়। অধ্যাপক রফিকুল ইসলামের বিকল্প হবে না ‍উল্লেখ করে মন্ত্রী বলেন, তার মৃত্যু জাতির জন্য একটি বড় বিপর্যয়।

মোস্তাফা জব্বার মরহুমের বিদেহী আত্মার মাফফেরাতা কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.