× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতে আসছে হুন্দাইয়ের প্রথম ইলেকট্রিক এসইউভি

০৯ জানুয়ারি ২০২২, ০৫:০২ এএম

নতুন বছরে ভারতের বাজারে ইলেকট্রিক এসইউভি গাড়ি আনতে যাচ্ছে হুন্দাই। সংস্থাটি গাড়িটির নাম দিয়েছে আয়নিক ৫। ২০১৯ সালে ফ্র্যাঙ্কফুট মোটর শো-তে এই ইলেকট্রিক গাড়ি প্রথম বারের মতো দেখানো হয়েছিল। সম্প্রতি সংস্থাটির তরফ থেকে ঘোষণা করা হয়েছে, ২০২৮ সালের মধ্যে ভারতে মোট ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করা হবে। সেই ছয়টির মধ্যে প্রথম হতে চলেছে হুন্দাই আয়নিক ৫। সবদিক থেকে এই গাড়িটি কেমন হতে চলেছে, ফিচারস কেমন, কেমন ডিজাইন, দাম কত হতে পারে– সেই সব তথ্য জেনে নেওয়া যাক।

বাহির থেকে গাড়িটি দেখে মনে হবে খুবই সাধারণ এবং ফ্ল্যাট। ফ্রন্ট ও রিয়ার এলইডি লাইট এবং অ্যালয় হুইল রয়েছে ক্লিন সারফেসে। এক্সটিরিয়ারে থাকছে এসইউভি-র মতোই ডিজাইন। যদিও হুন্ডাই-এর আয়নিক রেঞ্জের অন্যান্য এসইউইভির থেকে আয়নিক ৫-এর লুক ও ডিজাইন অনেকটাই আলাদা।

ইলেকট্রিক স্কেটবোর্ড প্ল্যাটফর্মের ওপর নির্মিত এই গাড়িতে ফ্ল্যাট ফ্লোর এবং তার সঙ্গে ফ্লেক্সিবল সিট দেওয়া হচ্ছে, যা সরানো যাবে এবং হেলানও দেওয়া যাবে। এমনকি আরামদায়ক রাইডের জন্য গাড়ির সেন্ট্রাল কনসোলটি স্লাইডও করতে পারে। গাড়ির ভেতরে প্রচুর ফাঁকা জায়গা রয়েছে। ইনফোটেনমেন্টের জন্য থাকছে একটি ১২ ইঞ্চির স্ক্রিন।

এর পাশাপাশিই আবার গাড়িতে আরও একটি অ্যাডভান্সড ডিসপ্লে দেওয়া হয়েছে এআর ফাংশন, ড্রাইভারের অ্যাসিস্টান্স-সহ আরও একাধিক কাজের জন্য। গাড়ির অভ্যন্তরীণ সজ্জার সামগ্রী পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল এবং কাগজ দিয়ে তৈরি।

স্পেসিফিকেশন
পাওয়ারট্রেন, সিঙ্গেল-মোটর এবং ডুয়েল-মোটরের ওপর ভিত্তি করে এই গাড়ির মোট দুটি ভার্সন রয়েছে। এদের মধ্যে সিঙ্গেল-মোটর বেস মডেলে পেয়ে যাবেন ১৬৯এইচপি, ৩৫০এনএম টর্ক এবং রিয়ার হুইলসের পাওয়ারও। অন্যদিকে ডুয়েল মোটর ভার্সনে থাকছে ৩০৬এইচপি, ৬৫০এনএম পিক টর্ক এবং একটি অল-হুইল ড্রাইভ।

পাশাপাশি ব্যাটারিরও দুটি ভার্সন পাওয়া যাবে এই গাড়ির – ৭২.৬ এবং ৫৮ কিলোওয়াটের। সংস্থার তরফ থেকে দাবি করা হচ্ছে, এদের মধ্যে বড় ব্যাটারিটি একবার চার্জেই ৪৮১ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। অন্যদিকে ছোট ব্যাটারিটি ৩৮৫ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। এছাড়াও এই গাড়িতে রয়েছে ৮০০ভি ব্যাটারি প্রযুক্তি, যা র‍্যাপিড চার্জিং দিতে সক্ষম। একটি ২০ কিলোওয়াট ডিসি চার্জারের সাহায্যে মাত্র ১৮ মিনিটেই এই গাড়ির ব্যাটারি ১০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা যাবে।

গাড়িটির দাম ভারতে বেশ চড়া হবে। প্রিমিয়াম গাড়ি যারা পছন্দ করেন এবং ইলেকট্রিক গাড়ির দিকে ঝুঁকতে চাইছেন, মূলত তাদের জন্যই গাড়িটি ভারতে নিয়ে আসছে হুন্দাই। যদিও ভবিষ্যৎে কম দামেরও কিছু ইলেকট্রিক গাড়ি ভারতে লঞ্চ করবে সংস্থাটি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.