× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গোপনে আপনার কল রেকর্ড হচ্ছে কি?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৭ জুলাই ২০২২, ০৬:৩৪ এএম

থার্ড পার্টি অ্যাপ থেকে অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ডিং কয়েক মাস আগেই নিষিদ্ধ করেছে গুগল। এর ফলে আর কোনো অ্যাপ ব্যবহার করেই ফোনে কল রেকর্ড করা যাচ্ছে না। এই কারণে ফোনে বিল্ট ইন কল রেকর্ডার থেকেই এই ফিচার ব্যবহার করতে হচ্ছে। কিন্তু অনেক সময় এমন হয় যে ফোনের অপর প্রান্তের ব্যক্তি না জানিয়ে কল রেকর্ড শুরু করে দেয়। তবে এখন কল রেকর্ডিং শুরু হলে তা খুব সহজেই জেনে যাওয়া সম্ভব। 

সব ফোন প্রস্তুতকারী সংস্থা নিজেদের ডায়ালার থেকে কল রেকর্ডিং ফিচার বাদ দিয়ে গুগল ডায়ালার ব্যবহার শুরু করেছে। কিছু ফোনে কল রেকর্ডিং চললে ফোন কলের মধ্যেই বিপ শব্দ শোনা যায়। আর এই কারণে আপনার কল রেকর্ড হচ্ছে কি না তা বোঝার জন্য কথা বলার সময় সতর্ক হতে হবে। ফোনে মধ্যে একটানা বিপ শব্দ শুনতে পেলে বুঝবেন আপনার কল রেকর্ড হচ্ছে।

তবে নতুন সব ফোনেই কল রেকর্ড শুরু হলে কলের মধ্যে সতর্কবার্তা দেওয়া হয়। যা শুনতে পেলে আপনি খুব সহজেই বুঝে যাবেন যে আপনার কল রেকর্ড করা হচ্ছে। গুগলের প্লে স্টোরের পলিসি বদলের ফলে এই পরিবর্তন করা হয়েছে। যার ফলে নতুন ফোনে শুধুমাত্র গুগল ডায়ালারের অ্যাপের মাধ্যমেই কল রেকর্ড করা সম্ভব। অন্য কোনো অ্যাপের মাধ্যমে আর কল রেকর্ডিং সম্ভব হচ্ছে না। যদিও পুরনো ফোনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.