× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আইফোন ১৪ দেখতে কেমন হবে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

৩০ জুলাই ২০২২, ১৭:১৩ পিএম

সেপ্টেম্বরে বাজারে আসছে নতুন আইফোন ১৪। এই সিরিজে বেশ কয়েকটি মডেল উন্মোচন করবে অ্যাপল। অন্যান্য বছরের মতোই নতুন আইফোন নিয়ে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে আলোচনা চলছে। এর মধ্যেই ফাঁস হলো আইফোন ১৪ এর প্রথম ঝলক। সঙ্গে সঙ্গেই নেট দুনিয়ায় বিষয়টি ‘ট্রেন্ডিং’’ ইস্যুতে পরিণত হয়।

বিগত কয়েক বছরে  আইফোনের ডিজাইনে বড়সড় পরিবর্তন হয়নি। আইফোন এক্স এর পর থেকে অ্যাপলের সব ফ্ল্যাগশিপ মডেলেই ডিসপ্লের উপরে নচের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

অ্যানড্রয়েড দুনিয়ায় সস্তার ফোনেও হোল পাঞ্চ ডিসপ্লে ব্যবহার হলেও এতদিন প্রায় সব আইফোনের মডেলের ডিসপ্লের উপরেই থাকত নচ। তবে এবার সেই ছবি বদলাচ্ছে। চলতি সপ্তাহেই আইফোন ১৪ এর সম্ভাব্য ছবি ইন্টারনেটে ফাঁস হয়েছে। নতুন মডেলে হোল পাঞ্চের সঙ্গেই ডিসপ্লেতে পিল ডিজাইন দেখা গিয়েছে।

এগুলো হলো-আইফোন ১৪, আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। তবে এই বছর কোন আইফোন ১৪ মিনি বাজারে আসবে না। 

অনেকেই বলছেন আইফোন ১২ ও আইফোন ৪ এর মিশ্রণে আইফোন ১৪ এর ডিজাইন করেছে কুপার্টিনোর কোম্পানিটি।

সম্প্রতি প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছিল আইফোন ১৩ এর মতোই আইফোন ১৪ সিরিজে এ১৫ বায়োনিক চিপ ব্যবহার করতে পারে অ্যাপল। যদিও এই বিষয়ে স্পষ্ট করে কিছু বলেনি অ্যাপল। 

আইফোন ১৪ এর ফাঁস হওয়া ডিজাইন অনুযায়ী নতুন ফোনের ডিসপ্লের ওপরে বৃত্তাকার হোল পাঞ্চ কাট আউটের নিচে সেলফি ক্যামেরা কাট আউট দেখা গিয়েছে। এছাড়াও পাশে রয়েছে আরও একটি কাট আউট। মনে করা হচ্ছে সেখানে ফেসআইডি সেন্সর দিতে পারে অ্যাপল। ডিসপ্লের পাশে পাতলা বেজেল থাকছে। ফোনের বাঁ দিকে থাকছে অ্যালার্ট স্লাইডার ও ভলিউম বাটন। এই ফোনের ডান দিকে পাওয়ার বাটন থাকতে পারে।

ছবিতে আইফোন ১৪ এর পেছনে তিনটি ক্যামেরা দেখা গিয়েছে। যদিও এই ফোনের ক্যামেরা স্পেসিফিকেশন সম্পর্কে এখনও কোন তথ্য জানা যায়নি। ট্রিপল রিয়ার ক্যামেরার সঙ্গেই থাকছে এলইডি ফ্ল্যাশ। অন্যান্য মডেলের মতোই ফোনের পিছনে কোম্পানির লোগো দেখা যাবে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.