× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইনস্টাগ্রামে চালু হয়েছে এনএফটি ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৬ আগস্ট ২০২২, ১৫:০২ পিএম

ইনস্টাগ্রামে ‘নন-ফাঞ্জিবল টোকেন’ বা এনএফটি আপলোড ও শেয়ার করার ফিচার চালুর ঘোষণা দিয়েছেন মেটার কাণ্ডারী মার্ক জাকারবার্গ। এক ব্লগ পোস্টে মেটা লিখেছে, ৪ অগাস্ট থেকে আফ্রিকা, এশিয়া-প্যাসিফিক এবং মধপ্রাচ্যের দেশগুলোতে চালু হচ্ছে ফিচারটি। নতুন ফিচারে নিজের তৈরি অথবা নিজের মালিকানায় থাকা এনএফটি ‘ডিজিটাল কালেক্টেবল’ হিসেবে ইনস্টাগ্রাম প্রোফাইলে দেখানোর সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

ব্লকচেইন নির্ভর এনএফটি প্রযুক্তি মূলত ডিজিটাল ফাইলের মালিকানা নির্ধারণে ব্যবহৃত হয়। যে কোনো শিল্পকর্ম, গান, ছবি এমনকি টুইটও এনএফটি হিসেবে বিবেচিত হতে পারে।

ইনস্টাগ্রামে এনএফটি ফাইল শেয়ার করার জন্য ব্যবহারকারীকে অ্যাপের সঙ্গে নিজের ডিজিটাল ওয়ালেটটি যুক্ত করে নিতে হবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

মূল কোম্পানি মেটা শুরুতে ইনস্টাগ্রামের জন্য একটি এনএফটি মার্কেপ্লেস নির্মাণের কথা বললেও এখনো এনএফটি বেচাকেনার ফিচার চালু করেনি তারা। তবে ছবি ও ফটো শেয়ারিং প্ল্যাটফর্মে এনএফটি আপলোড ও শেয়ার করার প্রক্রিয়া চালু করতে থার্ড-পার্টি ওয়ালেটের সঙ্গে ইনস্টাগ্রাম অ্যাপ সমন্বয়ের কথা বলেছিল কোম্পানিটি।

বৃহস্পতিবারের ঘোষণায় নিজস্ব প্ল্যাটফর্মে কয়েনবেজ এবং ড্যাপারের মত থার্ড-পার্টি ওয়ালেট যোগ করার কথা বলেছে মেটা; এর মধ্যে রেইনবো, মেটামাস্ক এবং ট্রাস্ট ওয়ালেটকে একই সেবার অধীনে নিয়ে আসে ড্যাপার।

বড় পরিসরে এনএফটি ফিচারের প্রচলন উদযাপন করতে নিজের ‘লিটল লিগ’ বেইজবল কার্ড থেকে একটি এনএফটি বানানোর ঘোষণা দিয়েছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.