× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গুগল-মাইক্রোসফট নাজুক অর্থনীতির শিকার

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৬ অক্টোবর ২০২২, ১৭:৪৫ পিএম

মাইক্রোসফট ও গুগলের আগের মতো আয় বাড়ছে না ভূরাজনৈতিক অস্থিরতার বাস্তবতায়। সামনের দিনগুলোতে অর্থনৈতিক মন্দার শঙ্কার আগুনে ঘি ঢালছে দুই টেক জায়ান্টের সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন।

সেপ্টেম্বর মাসে শেষ হওয়া প্রান্তিকে গুগল ও ইউটিউবের মূল কোম্পানি অ্যালফাবেটের আয় বেড়েছে মাত্র ছয় শতাংশ। বিজ্ঞাপনদাতারা এ খাতে খরচের লাগাম টানায় শেষ প্রান্তিকে অ্যালফাবেটের আয় ছিল ছয় হাজার নয়শ কোটি ডলার।

অন্যদিকে, কম্পিউটার ও অন্যান্য প্রযুক্তি পণ্যের চাহিদাও কমে এসেছে বলে জানিয়েছে মাইক্রোসফট। গেল প্রান্তিকে কোম্পানির আয় ১১ শতাংশ বেড়ে পাঁচ হাজার ১০ কোটি ডলারে পৌঁছেছে যা গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে ধীর গতির আয় বৃদ্ধির হার ছিল বলে জানিয়েছে বিবিসি।

পণ্যের মূল্য আর সুদের হার বাড়তে থাকায় খরচ কমানোর চেষ্টা করছেন ভোক্তা ও ব্যবসা প্রতিষ্ঠান– উভয় পক্ষ। অন্যদিকে, মার্কিন ডলারের দাম বাড়ায় বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো; আন্তর্জাতিক বাজারে বেশি দামে বিক্রি করতে হচ্ছে প্রযুক্তি পণ্য ও সেবা।

শেষ প্রান্তিকে অ্যালফাবেটের মুনাফা ৩০ শতাংশ কমে এক হাজার ৩৯০ কোটি ডলারে নেমে এসেছে। ইউটিউব নিজেদের আর্থিক প্রতিবেদন জনসমক্ষে প্রকাশের প্রথা চালু করার পর প্রথমবারের মতো আয় কমেছে প্ল্যাটফর্মটির।

এ পরিস্থিতিতে কোম্পানি হিসেবে অ্যালফাবেট নিজেদের মনোযোগকে আরও ‘ধারালো’ করছে এবং ‘অর্থনৈতিক পরিস্থিতির প্রতি সংবেদনশীল আচরণ’ করছে বলে মন্তব্য করেছেন প্রধান সুন্দার পিচাই।

পরিস্থিতির গুরুত্ব ব্যাখ্যা করে বাজার বিশ্লেষক ‘ইনসাইডার ইন্টেলিজেন্স’-এর এভেলিন মিচেল বলেন, “গুগল যখন ধাক্কা খায় তখন এটি সার্বিক ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসার জন্যই অশনি সংকেত।”

অতীতে ফেইসবুক আর স্ন্যাপের মতো অন্যান্য সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মের বিজ্ঞাপনী আয় কমলেও গুগলের মূল ব্যবসা সে তুলনায় স্থিতিশীল ছিল বলেও মনে করিয়ে দিয়েছেন তিনি।

“গুগলের জন্য একটি হতাশাজনক প্রান্তিক ইঙ্গিত করে যে, যদি বাজার পরিস্থিতির অবনতি অব্যাহত থাকে তবে সামনে কঠিন দিন আসছে।”

আর মাইক্রোসফট জানিয়েছে, বাণিজ্যিক ক্রেতারা খরচ কমানোয় পিসি এবং ক্লাউড কম্পিউটিং প্রযুক্তির চাহিদাও কমে আসার শঙ্কা করছে তারা।

‘এক্সবক্স’ কনসোল ভিডিও গেইম ব্যবসা থেকেও আয় কমছে মাইক্রোসফটের।

কোভিড মহামারীর লকডাউনে ঘরবন্দী মানুষরা প্রযুক্তিমুখী হওয়ায় বিক্রি বেড়েছিল ‘বিগ টেক’ হিসেবে পরিচিতি প্রথম সারির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই পুরোপুরি পাল্টে গেছে সে দৃশ্যপট।

শেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের পর মঙ্গলবারে শেয়ার বাজারে দর পড়েছে মাইক্রোসফট ও অ্যালফাবেট উভয় শেয়ারের।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.