× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বেসিসে 'কৃত্রিম বুদ্ধিমত্তা' ভিত্তিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২২ মার্চ ২০২৩, ০৫:২০ এএম

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং পাম নেদারল্যান্ডসের সিনিয়র বিশেষজ্ঞরা যৌথভাবে বেসিস মিলনায়তনে আইসিটি কোম্পানিগুলিকে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক পণ্য ও পরিষেবা বিকাশে সহায়তা করার লক্ষ্যে 'কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)'-এর উপর নয় দিনের এক বিশেষ প্রশিক্ষণের আয়োজন করে। 

নয় দিনের প্রশিক্ষণ সেশনটি গত ১৩ মার্চ, ২০২৩ শুরু হয়ে ২১ মার্চ, ২০২৩ শেষ হয় যেখানে ছয়টি শীর্ষস্থানীয় আইটি কোম্পানির মোট ১২ জন প্রশিক্ষণে অংশগ্রহণ করে।

প্রশিক্ষণের সময়, অংশগ্রহণকারীরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কীভাবে তাদের নিজস্ব কোম্পানির ব্যবসায়িক কৌশলগুলি তৈরি করতে হয় তা শিখেছে এবং তারা তাদের প্রশিক্ষণ অনুযায়ী একটি ব্যবসায়িক মডেল তৈরি করে।

প্রশিক্ষণের শেষ দিনে বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন। তিনি প্রশিক্ষকদের ধন্যবাদ জানিয়ে বলেন যে এই ধরনের প্রশিক্ষণ তথ্যপ্রযুক্তি শিল্পকে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক পণ্য ও পরিষেবা বিকাশে সহায়তা করবে। এই প্রশিক্ষণ থেকে বেসিস সদস্যরা উপকৃত হবেন হবে তিনি আশা করেন।   

বেসিসের সচিব হাশিম আহমেদ সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানটি পরিচালনা করেন এবং বিআইটিএম এর প্রশিক্ষণ সমন্বয়কারী খালেদা বেগম প্রশিক্ষণ সেশনটি সমন্বয় করেন।

পাম নেদারল্যান্ডস থেকে মিশেল কুপার্স, ক্লদ এনদাবারাসা এবং পল শ্রেউডার নামে তিনজন প্রশিক্ষক প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন।  

উল্লেখ্য, পাম নেদারল্যান্ডস এবং বেসিস একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যেখানে পাম নেদারল্যান্ডস বিটুবি ম্যাচমেকিং, সিনিয়র প্রশিক্ষকদের মাধ্যমে বিভিন্ন বিষয়ে বেসিসের সদস্য  কোম্পানী গুলোকে প্রশিক্ষণ এবং কিছু পরিষেবা প্রদান করবে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.