× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাসে চরে দিল্লি থেকে লন্ডন, জনপ্রতি খরচ ১৫ লাখ রুপি

১৪ ফেব্রুয়ারি ২০২২, ২২:৪৪ পিএম

ভ্রমণ পিপাসুদের জন্য সুখবর। এবার সড়ক পথে কয়েকটি দেশ হয়ে বাসেই যাওয়া যাবে দিল্লি থেকে লন্ডন। চলতি বছরের সেপ্টেম্বর থেকেই এই পরিষেবা চালু হচ্ছে। হরিয়ানার একটি সংস্থা দিল্লি থেকে এই বাস পরিষেবা চালু করার চিন্তাভাবনা করছে।

জানা গেছে, এতে দীর্ঘ ৪৬ বছর পর আবারও এই পরিষেবা চালু হবে। ১৯৫৭ সালে ব্রিটেনের একটি সংস্থা কলকাতা থেকে দিল্লি হয়ে লন্ডন পর্যন্ত বাস পরিষেবা চালু করেছিল। কিন্তু কয়েক বছর পর বাসটি একটি দুর্ঘটনার মুখে পড়ে। তখন থেকেই সেই পরিষেবা বন্ধ হয়ে যায়।

তারপর অন্য একটি বিদেশি সংস্থা সিডনি থেকে ভারত হয়ে লন্ডন পর্যন্ত দোতলা বাস পরিষেবা চালু করে। ১৯৭৬ পর্যন্ত সেই পরিষেবা ঠিকঠাক চলে। কিন্তু ইরানের রাজনৈতিক উত্তাল অবস্থা এবং ভারত-পাকিস্তানের সম্পর্কের মধ্যে টানাপোড়েনের জেরে সেই পরিষেবা বন্ধ করে দেয়া হয়।

বন্ধ হয়ে যাওয়া সেই পরিষেবা চালু করতে চায় হরিয়ানার সংস্থাটি। এবার অবশ্য রুট বদলে অন্য পথে বাস চালানো হবে বলে জানিয়েছে সংস্থাটি।

তাদের তথ্য মতে, দিল্লি থেকে কলকাতা হয়ে মিয়ানমার পৌঁছাবে বাস। তারপর থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে লন্ডন পৌঁছবে।

২০ আসনের এই বাসে অত্যাধুনিক সুবিধাযুক্ত থাকবে। এতে প্রতিটি যাত্রীর জন্য আলাদা আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে। এছাড়া যাত্রীদের ভিসাসহ বিদেশ ভ্রমণের জন্য যাবতীয় জরুরি নথির ব্যবস্থা করে দেবে সংস্থাটি। ৭০ দিনে ২০ হাজার কিলোমিটার সফর করে লন্ডনে পৌঁছবে এই বাস। এর জন্য জনপ্রতি খরচ পড়বে ১৫ লাখ রুপি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.