× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঘৃণা ছড়িয়ে ব্যবসা করে ফেসবুক : মারিয়া রেসা

১১ ডিসেম্বর ২০২১, ১৫:২৭ পিএম

যুক্তরাষ্ট্রের ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর তীব্র সমালোচনা করেছেন এ বছর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী দুই সাংবাদিকের একজন ফিলিপাইনের মারিয়া রেসা। মার্কিন প্রতিষ্ঠানের মালিকানাধীন সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ‘নোংরা কাদার বন্যা’ বইয়ে দেওয়ায় তিনি এ সমালোচনা করেন।  শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে নোবেল পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে মারিয়া রেসা এ কথা বলেন।

মারিয়া রেসা (৫৮) অভিযোগ করে বলেন, মার্কিন প্রযুক্তি জায়ান্টরা একধরনের মিথ্যার ভাইরাসের মাধ্যমে আমাদের সবাইকে সংক্রমিত হওয়ার সুযোগ করে দিচ্ছে। ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ঘৃণা ছড়িয়ে ব্যবসা করছে। তিনি আরও অভিযোগ করেন, মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো প্রকৃত ঘটনা ও সাংবাদিকদের বিরুদ্ধে অবস্থান নেয়। এ ছাড়া বিভেদের বীজ বপন করতে ক্ষমতার অপব্যবহার করে।

মারিয়া রেসা বলেন, ‘এখন আমাদের এসব ঘৃণা, সহিংসতা ও নোংরামির অবসান ঘটানোর খুব দরকার। তথ্য ব্যবস্থার মধ্য দিয়ে এগুলো অভিশাপ ডেকে আনছে।’

সম্প্রতি জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ঘোষণা করে, ফেসবুকে তারা নতুন কিছু ফিচার চালু করতে যাচ্ছে। এর মাধ্যমে তাদের ব্যবহারকারীরা নিউজফিডে কী দেখতে চান, তা নিয়ন্ত্রণ করতে পারবেন। এ ছাড়া কনটেন্টকে (আধেয়) ছড়িয়ে দিতে সাম্প্রতিক বছরগুলোতে নিজেদের অ্যালগরিদমে বেশ কিছু পরিবর্তনও এনেছে বিশ্বের অন্যতম বৃহৎ সামাজিক যোগাযোগমাধ্যমের সাইটটি।

মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় অনবদ্য লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ দুই সাংবাদিক এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পান। শুক্রবার অসলোতে আয়োজিত অনুষ্ঠানে যৌথভাবে পুরস্কার গ্রহণ করেন মারিয়া রেসা ও রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মারিয়া ফিলিপাইনের সংবাদভিত্তিক ওয়েবসাইট র‌্যাপলারের সহপ্রতিষ্ঠাতা ও সিইও এবং মুরাতভ রুশ সংবাদমাধ্যম নোভায়া গেজেটার সম্পাদক।


খবর বিবিসির।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.