× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস শুরু

১১ ডিসেম্বর ২০২১, ১৫:৪৮ পিএম । আপডেটঃ ১২ ডিসেম্বর ২০২১, ০৩:১৪ এএম

আজ  জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস, ২০২১। ‌‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সব জনগণ’ এ প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী দিবসটি  এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে উদযাপিত হচ্ছে।  দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল ১১ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্র (বিআইসিসি), হল অব ফেমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অংলকৃত করবেন।

এছাড়া এর আগে দিবসটি যথাযোগ্য মর্যাদায় ও উৎসবমুখরভাবে উদ্‌যাপনের লক্ষে সকাল ৭ টায় ধানমন্ডিতে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১-এর সূচনা করা হয়েছে। সকাল ৮ টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে খামারবাড়ি মোড় পর্যন্ত শারীরিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি। বিকেল ৩ টায় হল অব ফেম, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্র (বিআইসিসি), ঢাকাতে প্রতিপাদ্যভিত্তিক জাতীয় সেমিনার এবং বিকেল ৩টায় বাড্ডার মাদানী এভিনিউ ইউনাইটেড সিটি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাঠে পাঁচ ঘণ্টাব্যাপী ডিজিটাল বাংলাদেশ কনসার্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

দিবসটি উপলক্ষে স্ব স্ব সাফল্য ও অর্জন নির্ভর সেমিনার/আলোচনা সভা আয়োজন করেছে সব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর । এছাড়া বিদেশে অবস্থিত সব বাংলাদেশ মিশনে দিবসটি একযোগে উদযাপন করা হচ্ছে।

এছাড়া দিবসটি উপলক্ষে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ১২ বছরের সাফল্য ও অর্জন তুলে ধরে গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে ক্রোড়পত্র প্রকাশ, কেন্দ্রীয়ভাবে অনলাইন কুইজ প্রতিযোগিতা, দেশব্যাপী জেলা ও উপজেলায় ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণ বা ডিজিটাল বাংলাদেশবিষয়ক রচনা, উপস্থিত বক্তৃতা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সভা/সেমিনামের আয়োজন করা হয়েছে। এছাড়া সচেতনতামূলক নাটিকা পরিবেশন, শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে সরকারি ও বেসরকারি পর্যায়ে সাধারণ ও কারিগরি ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিতে অনন্য অবদানের জন্য ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ বিতরণ করা হয়েছে।

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সূত্র জানায়, নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের ঘোষণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের ১২ ডিসেম্বর ঘোষিত সে নির্বাচনী ইশতেহার অনুযায়ী ক্ষমতায় এসে সরকার দেশের বিভিন্ন হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি সেন্টার নির্মাণের উদ্যোগ নেন। এজন্য গত পাঁচবছর ধরে প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন করা হচ্ছে। এ বছর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ১২ বছর পূর্ণ হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.