× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রান্তিক জনগণের স্বাস্থ্যসেবায় অবদান রাখছে টেলিমেডিসিন

সাইদুল ইসলাম মন্টু, বেতাগী (বরগুনা)

১৩ নভেম্বর ২০২৩, ১৫:৪৬ পিএম । আপডেটঃ ১৩ নভেম্বর ২০২৩, ১৫:৪৬ পিএম

স্বাস্থ্য বিয়য়ে প্রান্তিক রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসকদের উন্নত পরামর্শ প্রদানের সুবিধার্থে দেশের উপকূলীয় জনপদ বরগুনার বেতাগী হাসপাতালে চালু হয়েছে টেলিমেডিসিন সেন্টার। যা গ্রামীন জনগণের স্বাস্থ্য সেবার উন্নয়নে অবদান রাখছে।   

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্র জানায়, স্বাস্থ্য অধিদপ্তরের এইচআইএস এন্ড ই-হেলথ  প্রকল্পের অধীনে এমআইএস/ই প্যাকেজের আওতায় বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ২ রা সেপ্টেম্বর থেকে এ টেলিমেডিসিন সেবা সংযুক্ত করা হয়। সর্বশেষ গত ৯ অক্টোবর বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের মন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টেলিমেডিসিন সেবা কেন্দ্র উদ্বোধন করেন। এ সময় এর সাথে যুক্ত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সহ সকল চিকিৎসক, সিনিয়র স্টাফ নার্স ও টেলিমেডিসিন স্টাফ। 

টেলিমেডিসিন সেবার মাধ্যমে ইতোমধ্যে সেবা নিয়েছেন  এমনই দু‘জন উপজেলার মোকামিয়া ইউনিয়নের করুনা গ্রামের  শিশু জিহাদ ( ৮) তিনি কানের সমস্যা নিয়ে হাসপাতালে আসেন। তাকে দেখেন  রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নাক, কান, গলা বিশেষজ্ঞ চিকিৎসক। চোখে  সমস্যা নিয়ে আসেন সদর ইউনিয়নের লক্ষীপুরা গ্রামের আ: জব্বার (৬৫)। তাঁকে দেখেন জাতীয় চক্ষু ইনস্টেটিউট ও হাসপাতালের  বিশেষজ্ঞ চিকিৎসক। স্থানীয় পর্যায়ে রোগী দেখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক জিয়াউল হক লিখন। 

টেলিমেডিসিন সেবা গৃহীতা আ: জব্বার বলেন ‘ সেবা পেয়ে আমি খুব খুশি ও উপকৃত হয়েছি। কখনোই ধারনা ছিলোনা এভাবে রোগীরা চিকিৎসা নিতে পারেন। তাছাড়া অর্থাভাবে আমি চিকিৎসা করাতে পারতাম না। এখান থেকে সেবা নিয়ে আমার মত আরও অনেকেই ভোগান্তি থেকে রেহাই পাচ্ছে।’ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক জিয়াউল হক লিখন বলেন,‘এখানকার স্থানীয়  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টেলিমেডিসিন সেবা সংযুক্ত হওয়ায় প্রান্তিক মানুষের চিকিৎসা সেবা নতুন যুগে প্রবেশ করেছে। হাসপাতালে চিকিৎসা সংকটে হিমশিম খেলেও রোগীদের মাঝে টেলিমেডিসিন সেবা দিতে পেরে আমিও আনন্দিত।’

টেলিমেডিসিনের টেকনিক্যাল কার্যক্রম পরিচালনায় বেতাগী উপজেলায় টেলিমেডিসিন স্টাফ পদে নিয়োগ পেয়েছেন বেতাগীতে মো: হেলাল হোসেন। তিনি জানান, অনলাইনে এ কার্যক্রম পরিচালনার জন্য সব ধরনের প্রয়োজনীয় যন্ত্র স্থাপন করা হয়েছে। এখানকার একজন মেডিকেল অফিসার রোগীদের  সমস্যা জেনে অপরপ্রান্তে থাকা বিশেষজ্ঞ ডাক্তারের সাথে কথা বলেন। প্রয়োজনে রোগী নিজেও কথা বলতে পারেন। আধুনিক অনলাইন ব্যবস্থায় উভয় প্রান্ত থেকে অডিও-ভিজ্যুয়াল কমিউনিকেশনস সেবা প্রদান করা হচ্ছে।

এমআইএস/ই প্যাকেজের পরিচালক অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন জানান, রোস্টার করে বিশেষজ্ঞ চিকিৎসকরা অনলাইনের মাধ্যমে টেলিমেডিসিন চালু হওয়া প্রান্তিক পর্যায়ে প্রতিষ্ঠানগুলোতে সংযুক্ত হয়ে চিকিৎসা পরামর্শ সেবা দিচ্ছেন।  

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: নাহিদ ফারজানা শান্তা জানান, প্রয়োজনীয় চিকিৎসক ও হাসপাতালের নতুন ভবন নির্মাণ কাজ সম্পন্ন হলে আশা করি কক্ষের সমস্যা কেটে যাবে। 

বরগুনার সিভিল সার্জন ডা. ফজলুর রহমান জানান, এ জেলায় চিকিৎসক সংকটের মধ্যে আমরা স্বাভাবিক চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। অনেক রোগীর জন্যেই উন্নত চিকিৎসা প্রয়োজন হয়। উপজেলা পর্যায়ে বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব রয়েছে। তাই এ হাসপাতালে  টেলিমেডিসিন সেবা সংযুক্ত হওয়ায় সাধারণ মানুষ টেলিমেডিসিন কার্যক্রমে তাদের পরামর্শের আওতায় আসছেন। 

বেতাগী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফাহমিদা লস্কর জানান, চিকিৎসক ও ভবন সংকটের মাঝেও  টেলিমেডিসিনে হাসপাতাল থেকে মেডিকেল অফিসার অ্যাসাইন করা এবং কক্ষ বরাদ্দ দেয়া হয়েছে। সরবরাহ করা হয়েছে প্রয়োজনীয় আসবাবপত্র।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.