× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চালক ছাড়াই চলবে ওলার গাড়ি

২৬ এপ্রিল ২০২২, ০১:৪২ এএম

যতই দিন যাচ্ছে ততই বাড়ছে বৈদ্যুতিক গাড়ির জনপ্রিয়তাও বাড়ছে। একদিকে জ্বালানি খরচের ঝামেলা যেমন নেই তেমনি এই স্কুটার এক চার্জে চলে অনেক দূর পর্যন্ত। ইদানিং বিশ্বের গাড়ির গবেষণাকারী মহল মজেছে স্বয়ংচালিত বা অটোনোমাস গাড়ি তৈরিতে। সহজ ভাষায় বললে এই জাতীয় গাড়ি চালকের হস্তক্ষেপ ছাড়াই রাস্তায় নিরাপদভাবে চলাফেরা করতে সক্ষম।

ই-কারের জগতে ওলা এক প্রতিষ্ঠিত নাম। এবার চালকহীন গাড়ি আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। আগামী দু’বছরের মধ্যে ভারতীয় বাজারে অটোনমাস গাড়ি বাজারে আনার কথা ঘোষণা করল ওলা।

ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল জানিয়েছেন, তারা এরই মধ্যে একটি স্বয়ংক্রিয় গাড়ির টেস্টিং শুরু করেছেন। যেটি দু’বছরের মধ্যে আন্তর্জাতিক বাজারে লঞ্চ করা হবে। আসন্ন গাড়িটির দাম ১০ লাখ টাকার কাছাকাছি রাখা হবে, যাতে সাধারণ মানুষের কেনার উপযোগী হয় এটি।

কিছুদিন আগে সংস্থার তামিলনাড়ুর পোচামপল্লীর ৫০০ একরের ইলেকট্রিক টু-হুইলার তৈরির কারখানায় একটি স্বয়ংচালিত পণ্যবাহী গাড়ির প্রদর্শন করা হয়েছিল। যাতে রয়েছে ‘লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং টেকনোলজি’।

এ গাড়িগুলো হাসপাতাল, শপিং মল, অফিস এবং পাবলিক প্লেসে ব্যবহারের জন্য বিদেশের বাজারে রপ্তানি করা হবে। আবার এই বছরের শেষের দিকে একটি কম দামের ইলেকট্রিক স্কুটার বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.