× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এবার দোকান খুলতে যাচ্ছে ফেসবুক!

০৪ মে ২০২২, ০২:১২ এএম

ফেসবুক আগে বলেছিল তারা পণ্য বিক্রির জন্য দোকান খুলবে না। কিন্তু যখন তারা হেডসেট তৈরির পথ হাঁটতে শুরু করল, তখন থেকেই দোকান খোলার বিষয়টির আঁচ পাওয়া যাচ্ছিল।

অবশেষে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ঘোষণা দিয়েছে, তারা হার্ডওয়্যার পণ্য বিক্রির জন্য দোকান খুলতে যাচ্ছে। অবশ্য অ্যাপলের মতো এখনই তারা দেশজুড়ে স্টোর খুলে বসতে যাচ্ছে না। বিবিসির খবরে বলা হয়েছে, আপাতত ক্যালিফোর্নিয়ায় বার্লিংগেমে মেটার ক্যাম্পাসে খোলা হচ্ছে প্রতিষ্ঠানটির প্রথম হার্ডওয়্যার স্টোর।

আগামী ৯ মে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে মেটার হার্ডওয়্যার স্টোর। এখান থেকে ক্রেতারা তাঁদের পছন্দমতো মেটার তৈরি পোর্টাল হেডফোন ও কোয়েস্ট ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট কিনতে পারবেন। এর বাইরে এই স্টোর থেকে রেব-ব্যান স্টোরিজ স্মার্টগ্লাসের ডেমো পরীক্ষা করে দেখে তা অনলাইনে ফরমাশ দিতে পারবেন।

বিশেষজ্ঞরা বলছেন, মেটা মূলত তাদের হার্ডওয়্যার পণ্যগুলোর অভিজ্ঞতা দিতে এই স্টোর চালু করছে। এখানে একটি ডেমোর জন্য স্থান নির্ধারিত থাকবে, যেখানে ফেসবুকের পোর্টাল ডিভাইসের মাধ্যমে ভিডিও কল করে স্টোরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা যাবে। মেটা মূলত অনলাইনে পণ্য বিক্রির জন্য তাদের ওয়েবসাইটে ‘শপ’ নামের একটি ট্যাবও যুক্ত করবে। এতে অনলাইনে পণ্যগুলো একত্রে পাওয়া যাবে।

হার্ডওয়্যারের দোকান চালুর মধ্যে দিয়ে মেটা এখন গুগলের পথে হাঁটল। গত বছর গুগলের পক্ষ থেকে এ ধরনের একটি দোকান খোলা হয়। এর আগে অবশ্য ছোটখাটো কিছু দোকান পরীক্ষামূলকভাবে চালিয়েছে প্রতিষ্ঠানটি। মেটার পক্ষ থেকে এর আগে বেস্ট বাইয়ের সঙ্গে চুক্তিতে একটি ডেমো স্টেশন তৈরি করে, সেখানে ভিআর হেডসেট ও স্মার্ট গ্লাস বিক্রি করেছিল। নতুন দোকানের মাধ্যমে এখনো অপ্রচলিত পণ্য হিসেবে এ ধরনের প্রযুক্তিপণ্য বিক্রির দিকে আরও গুরুত্ব বাড়াল মেটা।

মেটার নতুন দোকানটি অবশ্য খুব বড় হচ্ছে না। প্রায় দেড় হাজার বর্গফুট আয়তনের দোকানটি বসছে মেটার রিয়েলিটি ল্যাব কার্যালয়ের সামনে। এটি সোম থেকে শুক্রবার বেলা ১১টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত খোলা থাকবে। মেটা স্টোরের প্রধান মার্টিন গিলিয়ার্ড বলেন, বার্লিংগেমের দোকানটি তাঁদের গ্রাহকদের অভিজ্ঞতা জানতে ও পরীক্ষা করতে সহায়তা করবে। এখন থেকে পাওয়া অভিজ্ঞতা নিয়ে মেটার ভবিষ্যৎ খুচরা ব্যবসার পরিকল্পনা সাজানো হবে।

সূত্র: বিবিসি


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.