× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ এখন বরিশালে

মোছাদ্দেক হাওলাদার, বরিশাল

০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৬ এএম

বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ ভারতীয় ‘গঙ্গা বিলাস’ এবার ধান-নদী-খালের শহর বরিশালে। সুইজারল্যান্ড ও জার্মানির ২৮ জন পর্যটক দেশে নদীপথের বিভিন্ন পর্যটন কেন্দ্র ঘুরে গতকাল বুববার নোঙর করেছে বরিশালের কীর্তনখোলা নদীতে। বরিশালে পৌঁছে পর্যটকরা বিশ্বের ঐতিহ্যবাহী ১২০ বছরের পুরনো এপিফানি গির্জা পরিদর্শন করেছেন। 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ঝালকাঠি ও পিরোজপুরের ভাসমান বাজার পরিদর্শন শেষে ঢাকা, টাঙ্গাইল ও রংপুর হয়ে ভারতের আসামের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

বরিশাল ভ্রমন শেষে নদী পথে ভ্রমনের মাধ্যমে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থাও ও অপরূপ সৌন্দর্য্যমন্ডিত এই রুপসী বাংলার রূপ দেখে নিজেদের মুগ্ধতার কথা জানিয়ে বিদেশী পর্যটকরা।

জানা গেছে, এই নদী ক্রুজের সূচনা হয় গত ১৩ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্বোধনের মধ্য দিয়ে। বারানসি থেকে পতাকা প্রদর্শনের পর গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেয় এই প্রমোদতরী। ২১ তম দিনে শুক্রবার গভীর রাতে বাংলাদেশের জলসীমায় পৌঁছায় এটি।

ওই দিন বিকালে মোংলা বন্দরে রিভার ক্রুজ সদস্যদের স্বাগত জানায় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। ‘গঙ্গা বিলাস’ এর এই গুরুত্বপূর্ণ সফর দুই দেশের মধ্যে পর্যটনের সম্ভাবনা বৃদ্ধি করতে, জনগণের মধ্যে মেলবন্ধন জোরদার করতে এবং ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগের নতুন পথ উন্মোচনের একটি বড় পদক্ষেপ হিসেবে প্রশংসিত হচ্ছে। ‘গঙ্গা বিলাস’ ৫১ দিন ধরে যাত্রা করবে এই জলপথে। এটি তার যাত্রাপথে ২৭টি নদীর প্রণালির মধ্য দিয়ে ৩২শ কিলোমিটার পথ অতিক্রম করবে। শেষে আসামের ডিব্রুগড় থেকে আবারো একই পথ দিয়ে বারানসি ফিরে যাবে ‘গঙ্গা বিলাস’।

রূপসী বাংলার রূপে মুগ্ধ বিদেশি পর্যটকরা

এদিকে বুধবার সুইজারল্যান্ড ও জার্মানির ২৮ জন পর্যটক বরিশালে আসলে তাদের স্বাগত জানান বরিশাল জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, টুরিস্ট পুলিশের এএসপি আবুল কালাম আজাদ, বিআইডব্লিউটিএ বরিশালের বন্দর ও পরিবহন বিভাগের উপ পরিচালক আবদুর রাজ্জাক।

এসময় পর্যটন নির্দেশনাকারী প্রতিষ্ঠান জার্নি প্লাসের প্রতিনিধি কায়েস খান বলেন, সুন্দরবনে বাঘ দেখতে না পেলেও বাঘের পায়ের ছাপ দেখেই খুশি বিদেশি পর্যটকরা। এ দেশের প্রকৃতির সৌন্দর্যে মুগ্ধ হয়েছেন তারা।

এদিকে বাংলাদেশের সৌন্দর্যে মুগ্ধতার কথা জানিয়েছেন বিদেশি পর্যটকরা। বাংলাদেশে আবারো ঘুরতে আসার কথাও জানিয়েছেন তারা। 

সুইজারল্যান্ডের নাগরিক ইমো বলেন, আমরা সত্যিই অভিভূত বাংলাদেশের সৌন্দর্য দেখে। নিরাপত্তা ব্যবস্থাও ছিল অনেক ভালো। সব মিলিয়ে আমরা অনেক খুশি।

আরেক পর্যটক হ্যাহন্স ফ্রাঙ্ক বলেন, বাংলাদেশ চমৎকৃত করেছে। অসাধারণ এ ভ্রমণের অনুভূতি। 

জার্মানি নাগরিক ইয়ামডা টাসকুপটা বলেন, নিজ চোখে বাংলাদেশকে দেখাটা অসাধারণ। এরপর আমাদের আমন্ত্রণ জানানোটা অনেকটা আনন্দদায়ক ছিল। 

এছাড়া সুইজারল্যান্ডের নাগরিক হাইত বলেন, অনেক সুন্দর পরিবেশ এখানে, যা ভ্রমণের জন্য অনেক উপযুক্ত বলে মনে করছি। আমরা বাংলাদেশ ভ্রমণ বেশ উপভোগ করছি। 

একই দেশের আরেক পর্যটক বলেন, আমি জীবনে প্রথম বাংলাদেশে এসেছি। দেশটি দেখে আমার খুবই পছন্দ হয়েছে। যা আমার প্রত্যাশার চেয়েও বেশি। আগামী ১০ দিন এ সুন্দর দেশের আরও বিভিন্ন স্থান পরিদর্শন করতে পারবো। 

বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ গঙ্গা বিলাসের চেয়ারম্যান রাজ সিং বলেন, এ যাত্রায় আমাদের কোনো সমস্যাই হয়নি, শুধু আনন্দ আর মজা হয়েছে। 


আরও পড়ুন

ভারত-বাংলাদেশ-আসামের মধ্যে বিশ্বের দীর্ঘতম নৌবিহার উদ্বোধন

ভারতের বারানসি থেকে আসাম, মাঝে বাংলাদেশ

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.